Bring out the Dramatic Significance of the Scaffold Scenes in “The Scarlet Letter”. | Lxnotes (2024)

Bring out the dramatic significance of the Scaffold scenes in “The Scarlet Letter”. [2016, 2020] ✪✪✪

“The Scarlet Letter” পাপ, অপরাধ এবং প্রায়শ্চিত্তের উপর ভিত্তি করে Nathaniel Hawthorne লেখা একটি অনবদ্য সৃষ্টি। উপন্যাসটিতে তিনটি স্ক্যাফোল্ড দৃশ্য রয়েছে। দৃশ্যগুলো পিউরিটান সমাজে সর্বজনীন লজ্জা, শাস্তি, ভণ্ডামি এবংনৈতিক পদস্খলনের প্রতীক। এই স্ক্যাফোল্ড দৃশ্যগুলি নাটকীয় এর কারণ হলো এগুলো Damesdale and Prynne’s গোপন সম্পর্কের অভ্যন্তরীণ দ্বন্দ্বকে এবং উপন্যাসের প্লট বিকাশে সহায়তা করে।

প্রথম স্ক্যাফোল্ড দৃশ্য: প্রথম স্ক্যাফোল্ড (অপরাধীদের শাস্তি প্রদানের জন্য নির্মিত উঁচু স্থান) দৃশ্যটি ঘটে উপন্যাসের তৃতীয় অধ্যায়ে। Hester দুপুরবেলা স্ক্যাফোল্ডের উপর একটি শিশুকে নিয়ে দাঁড়িয়ে আছে। তিনি ব্যভিচারের মত ক্ষমার অযোগ্য পাপ করেছেন । কারাগারের গেটের বাইরে বিশাল জনতা জড়ো হয়েছে । পবিত্র আইন ভঙ্গের কারনে শাস্তি দিয়ে তাকে জনতার ভিড়ের অমধ্যে ছেড়ে দেওয়া হয়।

আরো পড়ুনঃ Consider Auden as a Modern Poet.

প্ল্যাটফর্মের নীচে দাঁড়িয়ে লোকেরা তাকে উপহাস করে। সম্প্রদায়ের নেতারা – সিভিল অফিসার, ম্যাজিস্ট্রেট, পুরোহিত – উপরে বারান্দায় দাঁড়িয়ে আছে । গভর্নর বেলিংহাম, রেভারেন্ড মিস্টার জন উইলসন এবং তরুণ যাজক আর্থার ডিমেসডেল – Hester কে তার সঙ্গী-পাপের নাম প্রকাশ করতে উত্সাহিত করেন ৷ Dimmesdale ও Hester কে তার পাপের সঙ্গীর নাম প্রকাশ করতে উৎসাহিত করে। প্রকৃতপক্ষে, ডিমেসডেল নিজেই Hester এর পাপের সহকর্মী । তারা বলেছিল,

“তোমার নীরবতা তাকে প্রলুব্ধ করা ছাড়া কি করতে পারে, এটি – শাস্তি পেতে তাকে বাধ্য কর”

তারা তাকে অভয় দিয়ে বলে সে যদি তার নাম প্রকাশ করে তবে তারা তার থেকে লাল রঙের “এ” বর্ণটি খুলে দিবে । মহিলারা তাকে নিয়ে বাজে মন্তব্য করে, কিন্তু Hester নীরব। সে সমাজের কাছ থেকে কোন ধরনের সহানুভূতি পায় না। লোকেরা কারুকার্য করা লাল রঙের অক্ষর ‘A’ বর্ণের দিকে তাকিয়ে আছে “অসাধারণভাবে সূচিকর্ম করা এবং তার বুকে আলোকিত”।

সে তার পাপের প্রতীক নিয়ে একা দাঁড়িয়ে আছে। তিনি ভিড়ের প্রান্তে Roger Chillingworth (তার স্বামী) কে দেখতে পান। স্ত্রীর জন্য Roger Chillingworth এর মুখ ফ্যাকাশে হয়ে যায়। কোনোভাবে সে তার আবেগ নিয়ন্ত্রণ করে। Hester তাকে চিনতে পারে । Chillingworth ধীরে ধীরে তার ঠোঁটে আঙুল রাখে, এবং তাকে ভিড়ের মধ্যে তার পরিচয় প্রকাশ করতে নিষেধ করে।

দ্বিতীয় স্ক্যাফোল্ড দৃশ্য: দ্বিতীয় স্ক্যাফোল্ড দৃশ্যটি উপন্যাসের ১২-তম অধ্যায়ে ঘটে। Dimmesdale স্ক্যাফোল্ড এর উপর দাঁড়িয়ে আছে। তারপর সে Hester এর সাথে তার পাপ স্বীকার করার চেষ্টা করে। অন্ধকার রাতে তিনি মঞ্চে দাঁড়িয়েছেন। Hawthorne এই দৃশ্যটিকে “অনুতাপের উপহাস” এবং অপরাধ গোপন করার ব্যর্থ চেষ্টা বলে অভিহিত করেন

এখানে Hester,পার্লের সাথে, ডিমেসডেলের পাশে দাঁড়িয়ে আছে। এবার ডিমেসডেল তার নিজের অপরাধ গভীরভাবে উপলব্ধি করেন। স্ক্যাফোল্ডের উপর দাঁড়িয়ে সে বুঝতে পারে যে সারা বিশ্ব তার হৃদয়ের লাল রঙের চিঠির দিকে তাকিয়ে আছে। Hawthorne বলেন:

আরো পড়ুনঃ Discuss the Symbols Used in the Poems of Dylan Thomas

Bring out the Dramatic Significance of the Scaffold Scenes in “The Scarlet Letter”. | Lxnotes (1)

মিথ্যাকে বাঁচানোর জন্য চাই করনা কেন মিথ্যা ধ্বংস হবেই

সেই মুহুর্তে একটি উল্কা আকাশকে আলোকিত করে। সুতরাং, ডিমেসডেল মনে করেন যে এটি আকাশ জুড়ে একটি বিশাল লাল রঙের অক্ষর ‘এ’ জ্বালিয়ে দিয়েছে। এটা তার নিজের অপরাধের প্রতীক। উল্কাটির আলোও প্রকাশ করে যে রজার চিলিংওয়ার্থ স্ক্যাফোল্ডের কাছে দাঁড়িয়ে আছে। Dimmesdale, তাকে চিকিৎসা করার জন্য Chillingworth কে তার বাড়িতে নিয়ে যাওয়ার প্রস্তাব দেয়। Chillingworth মনে করেন সম্ভবত ডিমেসডেল প্রিনের ব্যভিচারের সাথে সম্পর্কিত। তিনি তাকে ঘৃণা করতে শুরু করলেন এবং scarlet letter এর রহস্য আবিষ্কার করেন।

তৃতীয় স্ক্যাফোল্ড দৃশ্যঃ চূড়ান্ত স্ক্যাফোল্ড দৃশ্যটি উপন্যাসের 23 অধ্যায়ের শেষে ঘটে। এই স্ক্যাফোল্ড দৃশ্যটি গল্পের চূড়ান্ত নিদর্শন। এখানে দেখা যায় আর্থার ডিমেসডেল তার নির্বাচনী বক্তৃতা দিচ্ছেন। Hester Prynne এবং পার্ল স্ক্যাফোল্ডে দাঁড়িয়ে ডিমসডেলকে তার ধর্মোপদেশ দিতে দেখন। ঈশ্বর এবং মানবজাতির মধ্যে সম্পর্ক সম্পর্কে সুন্দর উপদেশ মুলক বক্তব্য প্রদানের জন্য লোকেরা তাঁর প্রশংসা করে। বক্তব্য শেষে তিনি স্ক্যাফোল্ডের দিকে যায় । সে প্ল্যাটফর্মে দাঁড়িয়ে Hester এবং পার্লকে তার কাছে আসতে বলে। তাই, Hester এবং পার্ল ধীরে ধীরে তার কাছে আসে। রজার চিলিংওয়ার্থ তাকে সংকেত দিতে বাধা দেওয়ার চেষ্টা করেন। কিন্তু এবার তাকে কোন কিছুই আটকাতে পারবে না ।

Prynne-এর দৃশ্যমান ও ঈশ্বরের অদৃশ্য সাহায্য Dimmesdale স্ক্যাফোল্ড র উপর দাঁড়িয়ে আছে। সাত বছরের ছোট্ট পার্লের হাত ধরে সে তাকে তার মেয়ে হিসেবে মেনে নেয়। তাই হথর্ন উচ্চারণ করে,

পার্ল তার ঠোঁটে চুমু দিল। একটা মন্ত্র ভেঙে গেল। শোকের দুর্দান্ত দৃশ্য, যেখানে বন্য শিশুটি একটি অংশ গ্রহণ করেছিল, তার সমস্ত সহানুভূতি তৈরি করেছিল”

তারপর সে সকলের সামনে তার পাপ স্বীকার করে। তিনি প্রকাশ করেন যে তিনি Hester prynne-র পাপের সহকর্মী সে নিরপরাধ Hester কে কলুষিত করেছিলেন। অবশেষে, যখন তিনি জনতার কাছে তার পাপ স্বীকার করেন, তখন তিনি নৈতিক বিজয় অর্জন করেন; সে সত্য প্রকাশ করে শান্তি পায়। সুতরাং, সে বলেন ,“তাঁর নামের প্রশংসা হোক: তাঁর ইচ্ছা পূর্ণ হবে! বিদায়কালীন অনুষ্ঠান”

আরো পড়ুনঃ Write an Essay on Seamus Heaney’s Treatment of Nature

পরিশেষে, আমরা বলতে পারি “দ্য স্কারলেট লেটার”-এর স্ক্যাফোল্ড দৃশ্যগুলি নাটকীয় এবং তাৎপর্যপূর্ণ। এগুলো পাপ এবং মুক্তির বিষয়বস্তু এবং চরিত্রগুলির অভ্যন্তরীণ অশান্তিকে চিত্রিত করে ৷ Hawthorn স্ক্যাফোল্ড দৃশ্যর মাধ্যমে সমাজের কঠোর বিচার, মানব চরিত্রের জটিলতা এবং ক্ষমা ও মুক্তির সম্ভাবনাকে তুলে ধরেন।

Bring out the Dramatic Significance of the Scaffold Scenes in “The Scarlet Letter”. | Lxnotes (2024)
Top Articles
Latest Posts
Article information

Author: Carmelo Roob

Last Updated:

Views: 6034

Rating: 4.4 / 5 (45 voted)

Reviews: 92% of readers found this page helpful

Author information

Name: Carmelo Roob

Birthday: 1995-01-09

Address: Apt. 915 481 Sipes Cliff, New Gonzalobury, CO 80176

Phone: +6773780339780

Job: Sales Executive

Hobby: Gaming, Jogging, Rugby, Video gaming, Handball, Ice skating, Web surfing

Introduction: My name is Carmelo Roob, I am a modern, handsome, delightful, comfortable, attractive, vast, good person who loves writing and wants to share my knowledge and understanding with you.